তারিখ : ২৭ নভেম্বর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় পাঞ্জা লড়াইয়ের জমকালো আয়োজন

নওগাঁয় পাঞ্জা লড়াইয়ের জমকালো আয়োজন
[ভালুকা ডট কম : ২৫ অক্টোবর]
গ্রামীণ ঐতিহ্যবাহী খেলা পাঞ্জা লড়াইয়ের জমকালো আয়োজন হয়ে গেল নওগাঁর মহাদেবপুরের পল্লীতে। আর এ খেলা দেখতে ঢল নামে অগণিত দর্শনার্থীর। তরুণ প্রজন্মকে দেশীয় সুস্থ ধারার খেলায় ফেরাতে এ আয়োজন করেছে আয়োজকরা। কার্তিকের হেমন্ত বিকেলে গ্রামীণ জনপদের মানুষের সময়টা কাটছে কিছুটা অখ- অবসরে। আর সেই অবসর সময় টাকে মাতিয়ে তুলতে শনিবার বিকেলে নওগাঁর মহাদেবপুর আলি দেওনা গ্রামে আয়োজন করা হয় আবহমান বাংলার পাঞ্জা লড়ায় খেলা।

ওই গ্রামের কৃতি সন্তান ইঞ্জিনিয়ার ফায়সাল থাকেন ঢাকায়। ক্রীড়ানুরাগী ফায়সাল দেশীয় খেলাধুলা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে মানবকল্যাণ সংস্থা নামে একটি সংগঠন গড়েন। এ সংগঠনের উদ্যোগে আয়োজন এ পাঞ্জা লড়াই প্রতিযোগিতা।মাঠের চার পাশের অগণিত দর্শকের দৃষ্টি টেবিলের ওপর কনুই দিয়ে ভর করা দু’হাতের দিকে। মুষ্টিবদ্ধ শক্ত হাতে প্রতিপক্ষকে ঘায়েল করার জোর চেষ্টা। রেফারি বাঁশি দেওয়ার সঙ্গে প্রতিপক্ষের হাতটি দমিয়ে রাখতে যখন ব্যস্ত খেলোয়াড়, তখন দর্শকরা দিতে থাকে উৎসাহ ধ্বনি। অনেক দিন পর এমন আয়োজন দেখে আনন্দিত দর্শনার্থীরা।

খেলা দেখতে আসা বেশ কয়েকজন জানান, অনেক দিন পর এমন আয়োজন দেখে তারা খুশি। সে সঙ্গে ধন্যবাদ দেন আয়োজকদের। সুস্থ ধারার এমন খেলার আরও বেশি বেশি আয়োজন চান খেলোয়াড়। খেলায় অংশ নেওয়া সুকুমার জানান, এ খেলার মাধ্যমে শরীরে শক্তি অনুভূত হয়। দেশীয় খেলাধুলার মাধ্যমে তরুণ প্রজন্মকে অপসংস্কৃতি থেকে দূরে রাখতে এ আয়োজন বলছে আয়োজকরা।

মানব কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি ইঞ্জিনিয়ার ফায়সাল জানান, করোনার এ সময় গ্রামের মানুষের মাঝে কিছু বিনোদন দেওয়া। তা ছাড়া এ খেলার মাধ্যমে রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি ঘটবে, যা করোনাকালে খুব জরুরি। সংস্থার উপপরিচালক মিজানুর রহমান বলেন, আমরা এর ধারাবাহিকতা ধরে রাখার চেষ্টাকরব।

খাজুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. বেলাল উদ্দিন বলেন, আমরা চাই দেশীয় খেলাধুলায় সরকারি পৃষ্ঠপোষকতা। যার মাধ্যমে তরুণদের বিপথগামী পথ থেকে ফেরানো যাবে। স্থানীয় মানব কল্যাণ সংস্থা আয়োজিত খেলায় ১৬ জন পাঞ্জা প্রতিযোগী অংশ নেয়। ফাইনাল খেলায় ফটিক কে হারিয়ে সুকুমার বিজয়ী হয়।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

খেলাধুলা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই