তারিখ : ২৩ অক্টোবর ২০২০, শুক্রবার

সংবাদ শিরোনাম


বিস্তারিত বিষয়

কক্সবাজারে গণহারে পুলিশের বদলি

কক্সবাজারে গণহারে পুলিশের বদলি
[ভালুকা ডট কম : ২৬ সেপ্টেম্বর]
দেশের পূর্ব-দক্ষিণে মিয়ামারের সীমান্ত সংলগ্ন বঙ্গোপসাগর উপকূলীয় জেলা কক্সবাজারে পুলিশের মাঝে নানা অপরাধের ঘটনা চিহ্নিত হবার প্রেক্ষাপটে জেলার পুরো পুলিশ বাহিনীকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সরকার। ব্যাপক রদবদলের অংশ হিসেবে কর্মকর্তা থেকে কনস্টেবল পর্যন্ত সবাইকে বদলি করা হয়েছে।

আজ শুক্রবার সকাল পর্যন্ত বদলির আদেশ পাওয়া পুলিশ সদস্যের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৭ জনে। দেশের ইতিহাসে একযোগে একজেলার এত বিপুল সংখ্যক পুলিশ রদবদলের ঘটনা এটাই প্রথম। সম্প্রতি কক্সবাজারে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান নিহতের পর জেলায় পুলিশ বাহিনীর নানা অপকর্ম গণমাধ্যমে প্রকাশ হতে থাকলে সরকার এরকম ব্যাপক রববদদলের পদক্ষেপ নেয়। ক্রসফায়ারে হত্যা, নিরপরাধ নাগরিকদের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি, গ্রেপ্তার এবং অর্থ আদায়, মাদক ব্যবসা, চোরাচালন,নারী-শিশু পাচার-এরকম নানা অভিযোগের প্রেক্ষাপটে কক্সবাজারে কর্মরত পুলিশের ‘সবাইকে সরিয়ে নেওয়ার’ সিদ্ধান্ত নিয়েছে পুলিশ সদর দপ্তর।

সিনহা হত্যাকাণ্ড নিয়ে সমালোচনার মধ্যে কক্সবাজারের পুলিশ সুপার (এসপি) এবি এম মাসুদ হোসেনকে গত ১৬ সেপ্টেম্বর রাজশাহীর পুলিশ সুপার হিসাবে বদলি করা হয়। তার জায়গায় নতুন এসপি হিসেবে জেলা পুলিশের দায়িত্ব গ্রহণ করেন হাসানুজ্জমান।

পুলিশ সদর দপ্তর থেকে শুক্রবার কক্সবাজারের আটটি থানাসহ বিভিন্ন পর্যায়ে দায়িত্বে থাকা ১৩৯ জন এসআই, ৯২ জন এএসআই, ১ হাজার ৫৫ জন নায়েব ও কনস্টেবলকে ভিন্ন রেঞ্জে বদলি করা হয়েছে। এর আগে বৃহস্পতিবার বদলি করা হয় ৫৩ জন পুলিশ ইনসপেক্টরকে। এর আগে ২১ সেপ্টেম্বর বদলি করা হয়েছে অপর সাত পুলিশ কর্মকর্তাকে।

বিশেষজ্ঞদের অভিমত হচ্ছে, 'পুলিশের ‘সবাইকে সরিয়ে নেওয়া’ নয়' পুলিশের মধ্যে অপরাধ প্রবণতা বন্ধ করতে হবে এবং পুলিশকে আইনআনুগ আচরণে বাধ্য করতে  হবে। এজন্য গোটা পুলিশ বাহীনিতে শুদ্ধি অভিযান চালাতে হবে। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, সরকারের শীর্ষ পর্যায় থেকে রাজনৈতিক সিদ্ধান্ত নিতে হবে যে পুলিশকে দলীয়ভাবে ব্যবহার করা হবে না।

এ দিকে, কক্সবাজার জেলা পুলিশে ব্যাপক বদলি জনিত শূন্য পদ পূরণে দেশের বিভিন্ন এলাকা থেকে ৫৩ জন পুলিশ ইনসপেক্টর, ২১৫ জন এসআই-এএসআই এবং ৭৩৪ জন কনস্টেবলকে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি কার্যালয়ে দ্রুত যোগদানের আদেশ দেওয়া হয়েছেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১২৯৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই