তারিখ : ০১ অক্টোবর ২০২২, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুরে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত

শ্রীপুরে ১৬৫টি বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ০২ জুন]
গাজীপুরের শ্রীপুরে ১৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল করতে অনুষ্ঠিত হয়েছে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। বৃহস্পতিবার (২ জুন) সকাল ৯ টা থেকে বিরতিহীনভাবে দুপুর ১টা পর্যন্ত নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এতে শ্রীপুর উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের মধ্যে উৎসবমুখর পরিবেশে ভোট দিতে দেখা গেছে। শিক্ষার্থীরা হৈ-হুল্লোড় করে ও একে অপরের মাঝে আনন্দ ভাগাভাগি করে পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছে।

সরেজমিনে শ্রীপুর পৌরসভার কেওয়া পূর্বখন্ড ও গিলারাচাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হচ্ছে নির্বাচন। শিক্ষার্থী ভোটাররা লাইনে দাঁড়িয়ে তাদের পছন্দের প্রার্থীদের ভোট দিচ্ছে। সেখানে নির্বাচন কমিশনারকেও দায়িত্ব পালন করতে দেখা গেছে। শিক্ষার্থীদের মধ্যে থেকে ভোট কেন্দ্রে কাজ করছে সহকারী প্রিজাইডিং অফিসার, পোলিং কর্মকর্তারা।=স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন উপলক্ষ্যে প্রতিটি স্কুলে লাল-নীল কাগজ দিয়ে পতাকা, সাদা-কালো এবং রঙ্গিন পোস্টার টাঙ্গিয়ে বিদ্যালয়ে নির্বাচনী পরিবেশ সৃষ্টি করছে। প্রার্থীরা পোস্টার ছাপিয়ে নির্বাচন প্রচারণা করতে দেখা গেছে। এছাড়াও পছন্দের প্রার্থীদের পক্ষে অনন্য শিক্ষার্থী ভোাটাররা ভোট চাইতে দেখা গেছে।

কেওয়া পূর্বখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে প্রার্থী শিক্ষার্থী সজীব সরকার বলেন, আমি পঞ্চম শ্রেণিতে পড়াশোনা করি। আমি নির্বাচনের প্রার্থী। বিদ্যালয়ের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে শিক্ষকদের সহযোগিতায় কাজ করে যাবো। ইনশাআল্লাহ, আমি নির্বাচনে জয়ী হব।

গিলারাচাল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মাহফিজুল ইসলাম বুলবুল ও প্রধান শিক্ষক  লুৎফা আক্তার বলেন, কোমলমতি শিক্ষার্থীদের মাঝে গণতান্ত্রিক মনোভাব বিকাশ ঘটাতে এই কাউন্সিল নির্বাচনের আয়োজন। এতে শিক্ষার্থীদের মেধা আরও তরান্বিত হবে এবং তারা শিশুর বয়স থেকেই গণতান্ত্রিক চর্চার মনোভাব নিয়ে বেড়ে উঠবে। এ স্কুলে প্রায় ৫’শ ছাত্রছাত্রী রয়েছে। তাদের মধ্যে ১৩ জন নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন।

কেওয়া পূর্বখন্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান বলেন, শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধাশীল করার পাশাপাশি অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা এবং শ্রদ্ধা প্রদর্শন, বিদ্যালয়ে শিখন শিখানো কার্যক্রমে শিক্ষকন্ডলীকে সহায়তা করা, শতভাগ ছাত্র ভর্তি ও ঝরে পড়া রোধে সহযোগিতা করা হবে নির্বাচিত  দেও দায়িত্ব।

শ্রীপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বিদ্যালয় পর্যায়ে এসএমসি, শিক্ষক, অভিভাবক ও ছাত্র-ছাত্রী সমন্বয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয় ও ২২ মে নির্বাচন কমিশনার নিয়োগ দেওয়া হয়। ২৩ মে ভোটার তালিকা প্রকাশ ও নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২৪ মে মনোনয়ন আহ্বান, ২৮ মে মনোনয় জমা, ২৯ মে মনোনয়ন বাছাই ও বৈধ প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়। পরবর্তীতে ৩০ মে ছিলো মনোনয়ন প্রত্যাহার এবং চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ। 

শ্রীপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নূর মোহাম্মদ জানান, উপজেলা ১৬৫টি বিদ্যালয়ে একযোগে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিখন শেখানোর কার্যক্রমে শিক্ষার্থীদের মাধ্যমে অভিভাবকদের সম্পৃক্ত করা এবং বিদ্যালয়ের পরিবেশ উন্নয়ন কর্মকান্ডে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে ২০১০ সালে সর্ব প্রথম স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। গত তিন বছর করোনার জন্য এ কার্যক্রম বন্ধ ছিল। দীর্ঘ তিন বছর পর নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে।#










 



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই