তারিখ : ৩০ নভেম্বর ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কবি শিরাজীর ১৪২ তম জন্মবার্ষিকী পালন

সৈয়দ ইসমাইল হোসেন শিরাজীর ১৪২ তম জন্মবার্ষিকী পালন
[ভালুকা ডট কম : ১৪ জুলাই]
সিরাজগঞ্জে ব্রিটিশ বিরোধী আন্দোলন ও বাঙালি মুসলমান সমাজের প্রাতঃ স্মরণীয় ব্যক্তিত্ব, জাতীয় জাগরণের কবি  সৈয়দ ইসমাইল হোসেন সিরাজীর ১৪২ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৩ জুলাই) রাত ৮ টায় সিরাজগঞ্জ শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় স্বাগত বক্তব্য রাখেন, অনুষ্ঠানের আয়োজক, সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সহ- সভাপতি, সিরাজগ›জ পৌরসভার মেয়র ও সিরাজীর ভাতষ্পুত্র সৈয়দ আব্দুর রউফ মুক্তা। প্রধান বক্তা হিসেবে ভিডিও কনফারেন্সে মাধ্যমে ভারচুয়ালে  উপস্থিত ছিলেন, পানি স¤পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

প্রধান অতিথির  বক্তব্য রাখেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উপাচার্য  প্রফেসর ড. মোঃ শাহ আজম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দৈনিক ইত্তেকফাকের প্রাক্তন সিনিয়র সহ-সম্পাদক মুহা : আরিফ উদ-দৌলা, সদ্য পদোন্নতি প্রাপ্ত অতিরিক্ত ডি.আইজি হাসিবুল আলম বিপিএম, সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের নব নির্বাচিত সভাপতি বীরমুক্তিযোদ্বা আলহাজ্ব এ্যাড. কে এম হোসেন আলী হাসান, সিরাজগঞ্জ সরকারি কলেজর অধ্যক্ষ প্রফেসর টি. এম. সোহেল। শুভেচ্ছা বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ প্রেসক্লাব সভাপতি ও সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি হেলাল আহমেদ, জেলা শিল্পকলা একাডেমি সদস্য ও তরুণ সম্প্রদায়ের প্রধান পরিচালক আসাদ উদ্দিন পবলু। 

বক্তাগণ বলেন, রাজনীতি অর্থনীতি ও অসাম্প্রদায়িক চেতনার সকল আন্দোলন সংগ্রামে সিরাজগঞ্জের মাটি ও মানুষের বলিষ্ঠ নির্ভীক নেতৃত্ব ও আত্মত্যাগ আমাদের গর্ব-অহংকার। সাহিত্য কাব্য ও সংস্কৃতি আধুনিক ক্রমবিকাশ ও উৎকর্ষ সাধনে সিরাজগঞ্জের কবি সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গের প্রতিভা আমাদের গৌরবান্বিত করেছে। তাদের মধ্যে অন্যতম হলেন অনল প্রবাহ কবি, ব্রিটিশ বিরোধী আন্দোলন ও বাঙালি মুসলমান সমাজের জাতীয় কবি সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী ।

উল্লেখ্য, সৈয়দ ইসমাইল হোসেন সিরাজীর রচনাবলী থেকে পাঠ করেন, জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ, ড. শাহাদাৎ হোসেন নিপু, ও ফারজানা করিম। অনুষ্ঠান টি  আয়োজন করেন, সিরাজগঞ্জ পৌরসভার মেয়র  সৈয়দ আব্দুর রউফ মুক্তা। অনুষ্ঠান টি সঞ্চালনা করেন, উন্নয়ন গবেষক ও বাচিক শিল্পী সাকিলা মতিন মৃদুলা।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শুভ জন্মদিন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই