তারিখ : ২২ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সোহরাওয়ার্দীর অখন্ড স্বাধীন বাংলা রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগ বিচ্ছিন্ন কোন ঘটনা ছিল না-ড.রশিদ

জাতীয় বিশ্ববিদ্যালয়
‘৪৭ এ সোহরাওয়ার্দীর অখন্ড স্বাধীন বাংলা রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগ বিচ্ছিন্ন কোন ঘটনা ছিল না, তা ছিল বাঙ্গালীর স্বাধীন রাষ্ট্র ভাবনা থেকেই উত্থিত’ -প্রফেসর ড. হারুন-অর-রশিদ
[ভালুকা ডট কম : ০২ আগস্ট]
জাতীয় বিশ্ববিদ্যালয়ে ‘স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ বিষয়ক কলেজ শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ কর্মশালার ৫ম দিনে রবিবার প্রথম বক্তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন,

“১৯৪৭ সালে হোসেন শহীদ সোহরাওয়ার্দী স্বাধীন অখন্ড বাংলা রাষ্ট্র গঠনের যে উদ্যোগ গ্রহণ করেছিলেন তা বিচ্ছিন্ন কোন ঘটনা ছিল না। তা ছিল বাঙ্গালীর স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার যে দীর্ঘ প্রয়াস তারই অংশ বিশেষ। সেদিন সে উদ্যোগ সফল হয়নি বটে তবে বাঙ্গালীর স্বাধীন রাষ্ট্র ভাবনা এর সঙ্গে বিলুপ্ত না হয়ে বরং পাকিস্তানী পর্বে বঙ্গবন্ধুর নেতৃত্বে আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ধাপে ধাপে তা অগ্রসর হয়ে ’৭১ এর মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে চূড়ান্ত পরিণতি লাভ করে।”

গাজীপুরের বোর্ডবাজারস্থিত বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে প্রথম ব্যাচের এ প্রশিক্ষণ কর্মশালার ৫ম দিনে (রবিবার) জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদ এবং লেঃ কর্ণেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতিক বক্তব্য রাখেন।

মুক্তিযুদ্ধে সশ্রস্ত্র প্রতিরোধ গড়ে তোলার বিষয়ে রবিবারের কর্মশালার ২য় বক্তা  লেঃ কর্ণেল (অবঃ) কাজী সাজ্জাদ আলী জহির বীরপ্রতিক বলেন, “৭১ এর মুক্তিযুদ্ধ ছিল পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে বাঙ্গালী জাতির সর্বাত্নক যুদ্ধ। পাকিস্তান পন্থী কিছু সংখ্যক বেঈমান ও হানাদার বাহিনীর সহযোগী ছাড়া সমগ্র জাতি সেদিন স্বাধীনতা অর্জনের প্রশ্নে অস্ত্র হাতে জাতির জনক বঙ্গবন্ধুর আহবানে যুদ্ধের জন্য প্রস্তুত ছিল। এমনি একটি জাতির স্বাধীনতার অদম্য আকাঙ্খাকে অস্ত্র প্রয়োগ করে কখনোই অবদমিত করা যায় না। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় তাই প্রমাণ করে।”



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই