তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

পত্রিকার বাহক পরী’র খবর কেউ রাখেননি

নওগাঁয় আশির দশকের পত্রিকার বাহক পরী’র খবর কেউ রাখেননি
[ভালুকা ডট কম : ১৭ জুলাই]
নওগাঁ শহরের সুলতানপুর মহল্লার সন্তোষ চন্দ্র সুত্রধরের ছেলে পরিতোষ চন্দ্র সুত্রধর। পরী নামেই ডাকেন সবাই। আশির দশকে এই পরীই প্রতিদিন বগুড়া থেকে প্রকাশিত দৈনিক করতোয়াসহ অন্যান্য পত্রিকা এনে পৌঁছে দিত এজেন্টসহ পাঠকদের হাতে। সে সময় নওগাঁয় ছিলেন হাতে গোনা মাত্র কয়েকজন সাংবাদিক।

বিশেষ করে বগুড়া থেকে প্রকাশিত কাগজে যাঁরা কাজ করতেন ; পরীই ছিল তাঁদের একমাত্র ভরসা। করতোয়ার বিশনাথ দাস, উত্তরবার্তার কায়কোবাদ খান, সাদেকুল ইসলাম, মুক্তবার্তার এবিএম রফিকুল ইসলামসহ চাঁদনীবাজার, উত্তরাঞ্চল, সাতমাথা’র সাংবাদিকগনসহ অন্যরা সারাদিনের সংবাদ সংগ্রহ করে নিউজ প্রিন্ট কাগজে লিখে খামে প্যাকেট করে রেখে অপেক্ষা করতেন পরী কখন আসে। প্রতিদিন সন্ধ্যা লগ্নে তাদের কাছে পরীর উপস্থিতি ছিল অনিবার্য। নিউজের খাম, দু’একটি সাদা-কালো ছবি আর বিজ্ঞাপন নিয়ে রাতেই পরীর বাসযোগে বগুড়া অভিমুখে ছুটে চলা। বগুড়া পৌঁছে প্রতিটি অফিস ঘুরে সেগুলো বিলি করা ছিল তার নিত্যদিনের কাজ। রাতে সেখানে অবস্থান করে পরদির কাকডাকা ভোরে সকল পত্রিকার ব্যান্ডিল নিয়ে বাসযোগে নওগাঁয় এসে তা তুলে দিত পত্রিকা এজেন্টদের হাতে। নিজেও বিলি করতো কাগজগুলো। পরীর বয়স তখন ছিল মাত্র ১০/১১ বছর। ১৯৮৩ সাল থেকে প্রায় একযুগ পরী এ পেশার সাথে জড়িত ছিল। কিন্তু কালের বিবর্তনে পরবর্তীতে হারিয়ে গেছে সবকিছু। উন্নত প্রযুক্তি আর প্রতিযোগিতার বাজারে হারিয়ে গেছে পরীও। কিন্তু যে পরী একদিন নওগাঁর মানুষের হাতে প্রতিদিনের পত্রিকা তুলে দিতে মুখ্য ভুমিকা রাখতো, অন্যদের খবর জানান দিতো-এখন তারই খবর রাখেননি কেউ।

পরিতোষ চন্দ্র সুত্রধর ওরফে পরীর বয়স এখন ৪৬ বছর। মুখে কাচা-পাকা খোঁচা খোঁচা দাড়ি। বয়স আর অভাব-অনটনে জর্জরিত। পত্রিকা সংশ্লিষ্ট অনেকেই এখন প্রতিষ্ঠিত হলেও পরীর জীবন-জীবিকা এখন অনিশ্চিৎ। বৃদ্ধ মা-বাবা, স্ত্রী, ২ছেলে ও স্কুল পড়–য়া ১মেয়ের মুখে আহার যোগাতে কখনো ফুটপতে পেয়ারা বিক্রি, কখনো রাজমিস্ত্রির যোগারী অর্থাৎ কায়িক পরিশ্রম করেই চলে অর্ধাহারে-অনাহারে তার সংসার। আস্তে আস্তে তার শরীরও অচল হয়ে যাচ্ছে। চলার পথে রাস্তা-ঘাটে দেখা মেলে পরীর সাথে। পেটে ক্ষুধা থাকলেও স্বভাবগত ভাবেই তার মুখে হাঁসি। কষ্টের কথা সহজে কারো কাছে প্রকাশ করে না।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই